গাজীপুর জেলা

তথ্য

Description

ঢাকা বিভাগে অবস্থিত গাজীপুর জেলার আয়তন ১৭৪১.৫৩ বর্গ কিলোমিটার। গাজীপুর সিটি কর্পোরেশন বাংলাদেশের সর্ববৃহৎ সিটি কর্পোরেশন। ৪৯.৩২ বর্গ কিলোমিটার আয়তনের গাজীপুর শহরে ৯টি ওয়ার্ড এবং ৩১টি মহল্লা রয়েছে। এই শহরের মোট জনসংখ্যা ১২৩৫৩১ যার মধ্যে ৫২.৫২% পুরুষ এবং ৪৭.৪৮% মহিলা। প্রতি কিলোমিটার এলাকায় এই শহরে ২৫০৫ জন মানুষ বাস করেন। এই জেলায় দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা অবস্থিত যেমনঃ ইসলামিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (বিআরআরআই), বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিএআরআই), ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইত্যাদি। ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হওয়া গাজীপুর জেলায় ৬টি উপজেলা, ৪৬টি ইউনিয়ন পরিষদ, ৭১০টি মৌজা, ২টি মিউনিসিপালিটি এবং ১১৬৩টি গ্রাম রয়েছে। এই জেলায় বার্ষিক সর্বচ্চ গড় তাপমাত্রা হল ৩৬ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা হল ১২.৭ ডিগ্রী সেলসিয়াস। এই জেলার বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমান হল ২৩৭৬ মিলিমিটার।

Where to stay

গাজীপুরে থাকার ব্যবস্থা বেশ উন্নত। এখানে বিভিন্ন মানের হোটেল রয়েছে থাকার জন্য। এখানকার হোটেলগুলোর মধ্যে উল্ল্যেখযোগ্য হলঃ হ্যাপি ডে ইন মোবাইলঃ ০১১৯১০০৪৮০১-৪ নক্ষত্রবাড়ি রিসোর্ট ফোনঃ ৫৭৫২৫৭৩ পুষ্পদম রিসোর্ট মোবাইলঃ ০১৭৫০০২৭৭৭ রাঙ্গামাটি ওয়াটারফ্রন্ট মোবাইলঃ ০১৭১২৮১৭৭৭০, ০১৮১১৪১৪০৭৪

How to go

ঢাকা থেকে গাজীপুরে দিনের ২৪ ঘণ্টাই বিভিন্ন বাস চলাচল করে। যেমনঃ ঢাকার আজিমপুর থেকে টঙ্গীর হোসাইন মার্কেটে অনিক এবং উইনার বাস সার্ভিস চলাচল করে। এছাড়া সিএনজি অটোরিকশা অথবা ব্যাক্তিগত গাড়িতেও গাজীপুরে পৌছাতে পারেন।

ঢাকা-টঙ্গী ডাইভারশন সড়ক এবং টঙ্গী-কালীগঞ্জ ডাইভারশন সড়কের মাধ্যমে ঢাকার সাথে গাজীপুরের সড়ক যোগাযোগ স্থাপিত হয়েছে। রেলপথেও গাজীপুরে যাওয়া যায়। গাজীপুরের ৭টি রেলস্টেশন হলঃ রাজেন্দ্রপুর, শ্রীপুর, ধীরাশ্রম, জয়দেবপুর, টঙ্গী, সাতখাঁমাইর এবং পুবাইল।
ঢাকা থেকে গাজীপুরে বিভিন্ন বাস সার্ভিস রয়েছে। যেমনঃ পুবালি পরিবহন মহাখালি থেকে নরসিংদীতে চলাচল করে। এছাড়া কেটিএল সার্ভিস ঢাকা থেকে কালীগঞ্জে চলাচল করে। ঢাকা থেকে গাজীপুরে চলাচলকারী বিভিন্ন রুটের বাস সার্ভিসগুলোর মধ্যে আছেঃ
আজমেরি পরিবহনঃ নন্দন পার্ক- সদরঘাট
প্রভাতি-বনশ্রীঃ
১। গুলিস্তান- কালিয়াকৈর
২। গুলিস্তান –কাপাসিয়া
৩। গুলিস্তান -শ্রীপুর
৪। গুলিস্তান –ত্রিমোহনী
সালসাবিল— যাত্রাবাড়ি –কোনাবাড়ি
রাহবার—লোহারপুল-মৌচাক
আনাবিল-যাত্রাবাড়ি
ট্রান্সসিলভা- যাত্রাবাড়ি-গাজীপুর
গাজীপুর পরিবহন লিমিটেড-ধাকা-গাজীপুর
ঢাকা পরিবহন লিমিটেড-মতিঝিল-গাজীপুর
ভিআইপি ২৭-গাজীপুর চৌরাস্তা-আজিমপুর
বলাকা পরিবহন-শিববাড়ি বাজার-সদরঘাট

ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে গাজীপুরে ট্রেন চলাচল করে। গাজীপুর জেলায় ৭ টি রেল স্টেশন রয়েছে।

ভ্রমন প্যাকেজ

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন