মৌলভীবাজার জেলা

তথ্য

Description

সিলেট বিভাগের চার জেলার অন্যতম হল প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর মৌলভীবাজার জেলা। ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত ২৭৯৯ কিলোমিটার আয়তনের এই জেলায় রয়েছে সাতটি উপজেলা, পাঁচটি পৌরসভা এবং ষাটটি ইউনিয়ন। এ দেশের পর্যটন খাতে মৌলভীবাজার জেলা প্রচুর অবদান রেখে চলেছে। এই জেলায় রয়েছে দৃষ্টিনন্দন চা বাগান, মূল্যবান প্রাকৃতিক সম্পদসহ, বৈচিত্র্যময় সংস্কৃতির অপূর্ব সম্ভার। মনিপুরী, খাসিয়া, টিপরা সহ এখানকার আদিবাসী সম্প্রদায়ের সংস্কৃতি সত্যিকার অর্থেই ব্যাতিক্রম। পাহাড়, ছড়া, বন, নদী, ঝর্ণা সমৃদ্ধ এই জেলাটি পরিবেশবান্ধব পর্যটনের জন্য আদর্শ স্থান। এছাড়াও, এ জেলায় রয়েছে দরগা, স্মৃতিসৌধ, লেক, বাগানসহ বেশকিছু আকর্ষণীয় স্থান। এ কারনেই প্রতিবছর দেশ বিদেশের অসংখ্য পর্যটক এখানে বেড়াতে আসেন। চমৎকার প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি বিগত কয়েক বছরে এ জেলার যোগাযোগ এবং অবকাঠামো ব্যাবস্থার উন্নতি সাধিত হয়েছে। এ কারনে, এই জেলার বেশীরভাগ গ্রামের মধ্যে সড়ক যোগাযোগ স্থাপিত হয়েছে। এ জেলার রয়েছে ভাষার নিজস্ব উচ্চারণ। মৌলভীবাজারের উল্ল্যেখযোগ্য নদীর মধ্যে আছেঃ ধলী নদী, মনু নদী, কতিনালা নদী, জুরি নদী, গোপলা নদী, ফনাই নদী ইত্যাদি। প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতিক বৈচিত্র্য ছাড়াও এ জেলায় তৈরি কাঠ ও বাঁশের তৈরি পণ্য এবং শীতলপাটির রয়েছে আলাদা সুনাম। সবমিলিয়ে প্রাকৃতিক সৌন্দর্য, আদিবাসীদের জীবনযাত্রা, বিভিন্ন ঐতিহাসিক ধর্মীয় নিদর্শন ও স্থাপনার চমৎকার সমন্বয়ের মধ্যে মৌলভীবাজারে আপনার অভিজ্ঞতা হবে অনন্য।

Where to stay

মৌলভীবাজার শহরে থাকার জন্য রিসোর্টের পাশাপাশি বেশকিছু মানসম্মত হোটেলও রয়েছে। এছাড়া শহর থেকে কাছে শ্রীমঙ্গল উপজেলাতেও কয়েকটি পাঁচতারকা মানের রিসোর্ট রয়েছে। মৌলভীবাজারের হোটেলগুলোর মধ্যে রয়েছেঃ ১। হোটেল সোনারগাঁ, ফোনঃ ০৮৬১-৬৪৬০৭ ২। পর্যটন রেস্ট হাউজ, ফোনঃ ০৮৬১-৫২৩৫০ ৩। শেরাটন প্লাজা, ফোনঃ ০৮৬১-৫২০২০ ৪। হোটেল হেলাল, সাইফুর রহমান সড়ক, মৌলভীবাজার

How to go

ঢাকা থেকে সরাসরি মৌলভীবাজারে যেতে হলে আপনাকে বাসে চড়তে হবে। তবে ট্রেনে চড়ে যেতে চাইলে শ্রীমঙ্গলে নেমে যেতে হবে আপনাকে। শ্রীমঙ্গল থেকে লোকাল বাস অথবা সিএনজি অটোরিকশায় চড়ে আপনি মৌলভীবাজারে যেতে পারবেন। আকাশপথে যেতে চাইলে আপনাকে ঢাকা থেকে সিলেটে যেতে হবে এবং সেখান থেকে সরাসরি বাসযোগে আপনি মৌলভীবাজারে পৌছাতে পারবেন।

ঢাকা থেকে মৌলভীবাজারে চলাচলকারী বাসগুলোর মধ্যে আছেঃ
১। হানিফ পরিবহন
আরামবাগ কাউণ্টারের ফোন নং:০১৭১৩৪০২৬৭১
সায়েদাবাদ কাউণ্টারের ফোন নং:০১৭১৩৪০২৬৭৩
২। শ্যামলী পরিবহন
আরামবাগ কাউণ্টারের ফোন নং: ৭১০২২৯১, ০১৯৩৬২৬০২৩
সায়েদাবাদ কাউণ্টারের ফোন নং: ০১৭১৮০৭৫৫৪১, ৭৫১১০১৯, ৭৫৫০০৭১

৩। মামুন এণ্টারপ্রাইজ
সকাল ৭:৩০ মিনিট থেকে রাত ১২:৩০ মিনিট পর্যন্ত প্রতি ঘণ্টায় বাস ছেড়ে যায়;
সায়েদাবাদ কাউণ্টারের ফোন নং: ০১৭১৮৪৩৮৭৩২
জনপদ মোড়ের কাউণ্টারের ফোন নং: ০১৯১৭৭৭০৬১
ফকিরাপুল কাউণ্টারের ফোন নং: ০১৯১২৮৭৪৬৭

এছাড়াও প্রতিদিন সকাল ৬:৩০ মিনিট থেকে রাত ১১:৩০ মিনিট পর্যন্ত ঢাকার মালিবাগ রেলগেট, রাজারবাগ এবং সায়েদাবাদ বাসস্ট্যান্ড থেকে মৌলভীবাজার এক্সপ্রেস ও সোহাগ পরিবহন মৌলভীবাজারের উদ্দেশ্য ছেড়ে যায়। এসব বাসের এসি কোচের টিকেটের দাম ৭৫০/- টাকা থেকে ৯০০/- টাকার মধ্যে এবং নন এসি কোচের টিকেটের দাম প্রায় ৪৫০/- টাকা।

ঢাকা থেকে সিলেটে চারটি ট্রেন যাতায়াত করে। মৌলভীবাজার যাওয়ার জন্য আপনি এসব ট্রেনে শ্রীমঙ্গল পর্যন্ত যেতে পারেন। প্রতিদিন সকালে, দুপুরে, বিকালে সন্ধ্যায় যথাক্রমে জয়ন্তিকা এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, কালিনী এক্সপ্রেস ও উপবন এক্সপ্রেস সিলেটের উদ্দ্যেশে ছেড়ে যায়। ট্রেনযোগে সিলেট পৌছাতে প্রায় ৭ থেকে ৮ ঘণ্টা সময় লাগে। শ্রীমঙ্গলে যেতে শোভন চেয়ারের ভাড়া পরবে প্রায় ২২৫/- টাকা এবং প্রথম শ্রেণীর শীতাতপ নিয়ন্ত্রিত আসনের ভাড়া পরবে ৫১২/- টাকা পর্যন্ত।

ভ্রমন প্যাকেজ

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন