নলডাঙ্গা উপজেলা

আকর্ষণ সমূহ

তথ্য

Description

১৯৪৭ সালে স্থানীয়দের উদ্যোগে নলডাঙ্গার হাট প্রতিষ্ঠা করা হয়। ওই হাটকে ঘিরেই নলডাঙ্গার উন্নয়নের গড়াপত্তন শুরু। সেসময় নলডাঙ্গা পাশ্ববর্তী হালতিবিল ধান ও মাছের জন্য প্রাচুর্য্য ছিল। সেখানকার ধান, মাছ এবং বারনই নদীর মাছ ও নদীপথ এই হাটের জন্য আর্শীবাদ হয়ে দাঁড়ায়। সপ্তাহে দুইদিন শনিবার ও মঙ্গলবার হাট বসে। ওই সময় দুর-দুরান্তের মানুষ নলডাঙ্গা হাটের অপেক্ষায় থেকেছে। শনিবার এবং মঙ্গলবার এলেই নলডাঙ্গা হাটে এসেছেন কেউ দোকান পসরা নিয়ে, আবার অনেকে এসেছেন বানিজ্য করতে। এখান থেকে পিয়াজ, আলু, পান ও সবব্জি কিনতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মহাজনরা এসেছেন। নলডাঙ্গার হাটকে ঘিরে ১৯৬১ সালে ব্রক্ষপুর ইউনিয়ন পরিষদ ভবন নির্মান এবং ১৯৬২ সালের ১ আগষ্ট নলডাঙ্গা রেলওয়ে ষ্টেশনগড়ে উঠে। বারনই নদীর ধারে হাট হওয়ায় এখানে একটি নৌ-বন্দরও গড়ে উঠে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের মহাজনরা মালামাল পরিবহনে নৌপথ ব্যবহার করেছেন। হাটকে ঘিরে ১৯৬৭ সালে নলডাঙ্গা হাইস্কুল, ১৯৭২ সালে শহীদ নজমুল হক ডিগ্রি কলেজ, ১৯৭৬ সালে রুপালী ব্যাংক বীমাসহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে উঠে। ঐতিহ্যবাহি স্থাপত্য নির্দশন ও দর্শনীয় স্থান সমুহ ১। মাধনগরের রথ,মদন মোহন বিগ্রহ মন্দিরও শিব মন্দির ২। সম্রাট আকবরের আমলে নির্মিত নলডাঙ্গা জামে মসজিদ ৩। খাজুরা লাহিড়ী পাড়ায় ৩৪টি জমিদার পরিবার ও ৭টি রাজকন্যার বাড়ি ৪। ১৮৬৪ সালে প্রতিষ্ঠিত খাজুরা এম স্কুল ও জর্নাদ্দনবাটী পোষ্ট অফিস চালু ৫। ১৯৪৬ সালে স্থাপিত- বাসুদেবপুর শ্রীশ চন্দ্র বিদ্যানিকেতন ৬।সম্রাট আকবরের আমলে তাহেরপুরের রাজা কংস নারায়ণ কর্তৃক বাসুদেব মন্দির ৭। হালতি বিল

Where to stay

নলডাঙ্গা নতুন উপজেলা হওয়ার কারনে এখনো কোন হোটেল আবাসন গড়ে উঠেনি। নতুন ভাবে কোন হোটেল আবাসন গড়ে উঠলে তখন ওয়েব পোর্টালে তুলে ধরা হবে।

How to go

ঢাকা থেকেঃ রাজশাহীর/নাটোর/চাপাইনবাবগঞ্জ এর বাসে নাটোর মাদ্রাসা মোড়/বাসস্ট্যান্ড নামতে হবে। সেখান হতে পশ্চিমে দিকে রেল ষ্টেশন রাস্তায় উপজেলা পরিষদে সিএনজি/নছিমন যোগে আসতে হবে নলডাঙ্গা উপজেলায়। নাটোর মাদ্রাসা মোড় হতে উপজেলা প্রশাসন এর দূরত্ব ১৮ কি. মি. ।

রাজশাহী থেকেঃ ঢাকা/সিরাজগঞ্জ/পাবনা/কুষ্টিয়া জেলার যেকোন বাসে এসে বড় হরিশপৃর বাইপাসে নামতে হবে। সেখান হতে পশ্চিমে দিকে রেল ষ্টেশন রাস্তায় উপজেলা পরিষদে সিএনজি/নছিমন যোগে আসতে হবে নলডাঙ্গা উপজেলায়।

বগুড়া থেকেঃ রাজশাহীর/চাপাইনবাবগঞ্জ/পাবনা/কুষ্টিয়া জেলার যেকোন বাসে এসে নাটোর বগুড়া বাসষ্ট্যান্ডে নামতে হবে। সেখান হতে পশ্চিমে দিকে রেল ষ্টেশন রাস্তায় উপজেলা পরিষদে সিএনজি/নছিমন যোগে আসতে হবে নলডাঙ্গা উপজেলায়।

ভ্রমন প্যাকেজ

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন