নরসিংদী জেলা

তথ্য

Description

শিল্পাঞ্চল নরসিংদীতে রয়েছে বেশকিছু বস্ত্র কারখানা। এই জেলার শিবপুর উপজেলায় ঢাকা-সিলেট মহাসড়কের পাশে নরসিংদী গ্যাস ক্ষেত্র অবস্থিত। ১৯৯০ সালে পেট্রোবাংলা এই গ্যাসক্ষেত্রটি আবিষ্কার করে। হাইড্রকার্বন ইউনিটের সমীক্ষা অনুযায়ী এই গ্যাস ক্ষেত্রে প্রায় ২১৫ বিলিয়ন কিউবিক ফুট গ্যাস মজুদ রয়েছে। ১৯৯৬ সালে এই গ্যাসক্ষেত্র থেকে বাণিজ্যিকভাবে গ্যাস উৎপাদন শুরু হবার পর ২০০৬ সালের ৩১ শে আগস্ট পর্যন্ত মোট মজুদের ৩০.৮৪% অর্থাৎ ৬৬.৩০৪ কিউবিক ফুট গ্যাস ব্যবহার করা হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)র মালিকানাধীন দেশের সর্ববৃহৎ বিদ্যুৎকেন্দ্র এই জেলার পলাশ উপজেলায় অবস্থিত। নরসিংদী জেলায় বেশকিছু পাটকল রয়েছে যেসব দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। আকার, স্বাদ, গন্ধ ও রঙের জন্য এই জেলায় চাষ করা সাগর কলার খ্যাতি রয়েছে। এছাড়া এখানকার আখও বেশ প্রসিদ্ধ। শেখেরচর অথবা বাবুরহাট নামে পরিচিত দেশের সবচেয়ে বড় কাপড়ের হাট জেলার মাধবদীতে অবস্থিত। নরসিংদী জেলার পলাশে দেশবন্ধু সুগার মিল অবস্থিত এবং জেলার পলাশ ও ঘোড়াশালে দুটি ইউরিয়া সার কারখানা রয়েছে।

Where to stay

নরসিংদীতে থাকার জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি হোটেল, গেস্ট হাউজের মধ্যে রয়েছেঃ ১। নরসিংদী সার্কিট হাউজ (সরকারি) ফোনঃ ০২৯৪৬২০৮৩, ০১৭৩৫৮৪০২৯৪ ২। জেলা পরিষদ পোস্টাল বাংলো (সরকারি) পোস্টাল বাংলো সড়ক, নরসিংদী ফোনঃ ০২৯৪৬৩৭৬৫ মোবাইলঃ ০১৭১২-৫২১২৭৪ ৩। ডাক বাংলো (সরকারি) সড়ক ও জনপথ বিভাগ, নরসিংদী ফোনঃ ০২৯৪৬৩১৮১ ৪। রেস্ট হাউজ (সরকারি) সিভিল সার্জনের কার্যালয়, নরসিংদী ফোনঃ ০২৯৪৬২২৬০ ৫। রেস্ট হাউজ (সরকারি) এলজিইডি কার্যালয়, নরসিংদী ফোনঃ ০২৯৪৬২২৬০ ৬। ইউএমসি জুট মিলস (সরকারি) কাউরিয়াপাড়া, নরসিংদী ফোনঃ ০২৯৪৬৬৫১ ৭। হোটেল নিরালা (আবাসিক) লাইব্রেরি পট্টি, নরসিংদী মার্কেট, নরসিংদী ফোনঃ ০২৯৪৬৩৩৯৩ মোবাইলঃ ০১৭১১১৯৬৬৯৯ ৮। হোটেল আল আরাফাত (আবাসিক) ২১৫/১, সিএন দাবি রোড, বাসস্টেশন, নরসিংদী ফোনঃ ০২৯৪৬৩৩৯৩ মোবাইলঃ ০১৭১২১৩০১৩৯ ৯। হোটেল মমতাজ পাতিলবাড়ি সড়ক, নরসিংদী মোবাইলঃ ০১৭১১৯৫২১২০ ১০। হোটেল আজিজ (আবাসিক) পাতিলবাড়ি সড়ক, নরসিংদী মোবাইলঃ ০১৭১২০৭০২৩১ ১১। হোটেল রিয়াজ (আবাসিক) পাতিলবাড়ি সড়ক, নরসিংদী ফোনঃ ০২৯৪৬৫১৬ মোবাইলঃ ০১৭১২-৬০৯০৪৫ ১২। হোটেল তানিম (আবাসিক) পাতিলবাড়ি সড়ক, নরসিংদী ফোনঃ ৯৪৬৩৯৮২ মোবাইলঃ ০১৭১৮-৯১৬১৪৩ ১৩। হোটেল আল মামুন (আবাসিক) বাজির মোড়, নরসিংদী মোবাইলঃ ০১৭১১৩৪১৯৪০

How to go

নরসিংদী জেলার সড়ক যোগাযোগ ব্যবস্থা খুবই উন্নত। বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ ঢাকা-সিলেট মহাসড়ক এই জেলা দিয়ে অতিক্রম করেছে। রাজধানী ঢাকা থেকে সড়কপথে এই জেলায় যেতে মাত্র এক ঘণ্টা সময় লাগে। বেশকিছু নদী নরসিংদীর মধ্যে দিয়ে প্রবাহিত হওয়ায় এই জেলার নৌ যোগাযোগ ব্যবস্থাও বেশ উন্নত। বাংলাদেশের অন্যতম ব্যস্ত দুটি রেলপথ (ঢাকা-চট্রগ্রাম এবং ঢাকা-সিলেট) এই জেলার উপর দিয়ে চলে গিয়েছে। ঢাকার বিভিন্ন বাস টার্মিনাল থেকে নরসিংদীর উদ্দেশ্যে বিভিন্ন বাস চলাচল করে। যেমনঃ গুলিস্তান থেকে চলাচল করে ন্যাশনাল এক্সপ্রেস (শীতাতপ নিয়ন্ত্রিত)ও বিআরটিসির (শীতাতপ নিয়ন্ত্রিত) বাস। এছাড়া সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে চলাচল করে মনোহরদী পরিবহন, আনা সুপার সার্ভিস, বিআরটিসির বাস এবং মহাখালি বাস টার্মিনাল থেকে পিপিএল, চলনবিল ট্রান্সপোর্ট, আরাবিয়ান ট্রান্সপোর্ট, বাদশা পরিবহনসহ বিভিন্ন বাস চলাচল করে।

ঢাকা থেকে নরসিংদীতে চলাচলকারী বাসগুলোর মধ্যে রয়েছেঃ
১। ন্যাশনাল পরিবহন
১৮, খাজা সুপার মার্কেট কাউণ্টার, ফোনঃ ৮০২৩০৯২
কল্যাণপুর কাউণ্টার, ফোনঃ ০১৭১৩২২৮২৮৬
কলাবাগান কাউণ্টার, ফোনঃ ৯১৪৩৩৭২
গাবতলি কাউণ্টার (খ-২২), ফোনঃ ৯০০৫৮৪৪

২। আল-মোবারোকা ট্র্যাভেলস
সেকশন# ১১, লেন# ১৫, ব্লক# এ, বাসা# ১৩, মিরপুর, ঢাকা
ফোনঃ ৯০১০৫২৯, ৮০১০৮১৩,৭৫১৫৮৮৮
৩। বিআরটিসি
বিআরটিসি বাস ডিপো, কমলাপুর, ঢাকা
ফোনঃ ৯৩৩৩৮০৩, ৯০০২৫৩১

৪। ঈগল পরিবহন
ঢাকার কাউণ্টারসমূহঃ
গাবতলি বাস টার্মিনাল, মিরপুর, ঢাকা-১২১৬
আরামবাগ কাউণ্টার (নটরডেম কলেজের বিপরীতে)
ফোনঃ ০২-৮০১৭৬৯৮, ৯০১৩২২৪, ৮৩৫৩২০০, ৮৯৫৯৮২০, ৯১১৬৮৩৭, ৭১০১৫০৪, ০১১৯৯২৪৫৭৩৯

৫। খালেক এন্টারপ্রাইজ
ক-২৫৯/বাগবাড়ি (পুরাতন বিউটি সিনেমা হলের সামনে), এশিয়ান হাইওয়ে, গাবতলি, মিরপুর, ফোনঃ ০২-৮০১৫২৬২
গাবতলি কাউণ্টার, ফোনঃ ০২-৮০১৫২২৪
মৌচাক বুথঃ ২৩৬, মালিবাগ (ফুজি কালারের পেছনে), ফোনঃ ০২-৯৩৪৫৮০৪

ঢাকা থেকে নরসিংদী জেলার যোগাযোগ ব্যবস্থা বেশ উন্নত। ঢাকা থেকে সড়কপথে নরসিংদীর দূরত্ব ৫৯.৪ কিলোমিটার। রেলযোগে ঢাকা থেকে নরসিংদী যেতে সময় লাগবে প্রায় দেড় ঘণ্টা। শুধুমাত্র নরসিংদী জেলাতেই রয়েছে ১০টি রেলস্টেশন। ঢাকা থেকে চট্রগ্রাম ও সিলেটে চলাচলকারী বিভিন্ন ট্রেন নরসিংদীতে যাত্রা বিরতি করে। এছাড়া তিতাস কমিউটার এবং এগারসিন্দুর এক্সপ্রেস ঢাকা থেকে সরাসরি নরসিংদীতে চলাচল করে।
বিস্তারিত তথ্যের জন্য ক্লিক করুন http://bdallinfo.com/trains-from-narsingdi/

ভ্রমন প্যাকেজ

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন