নাটোর সদর উপজেলা

তথ্য

Description

নাটোর জেলা দেশে বিদেশে কাচাগোঁল্লার জন্য বিখ্যাত ।শত শত বৎসর যাবৎ নাটোর সদর উপজেলার বিভিন্ন স্থানে কাচাগোঁল্লাসহ বিভিন্ন রকম মিষ্টান্ন তৈরী হচ্ছে –যা দেশে বিদেশে সমাদৃত । নাটোরের কাঁচাগোল্লার সাথে নাটোর সদর উপজেলাস্থিত কালিবাড়ি মন্দিরগেট সংলগ্ন মিষ্টির দোকানটি বিখ্যাত । মহারাণী ভবানীর স্মৃতি বিজড়িত নাটোর সদর উপজেলা । ৪৯.১৯২৫ একর জমির ওপর নাটোর রাজবাড়ী নির্মিত হয়েছিল। রাজা রামজীবন নাটোর রাজবাড়ীর প্রথম রাজা হিসেবে প্রতিষ্ঠা লাভ করেন ১৭০৬ মতান্তরে ১৭১০ খ্রিস্টাব্দে। তিনি ১৭৩০ খ্রিস্টাব্দ পর্যন্ত রাজত্ব করেন এবং সে বছরেই মৃত্যুবরণ করেন। রাজা রামজীবনের মৃত্যুর পর রামকান্ত ১৭৩৪ খ্রিস্টাব্দে নাটোরের রাজা হন। অনেকের মতে ১৭৩০ থেকে ১৭৩৪ খ্রিস্টাব্দ পর্যন্ত রাজা রামজীবনের দেওয়ান দয়ারাম নাটোরের তত্ত্বাবধান করতেন। রাজা রামকান্ত তার মৃত্যুর পূর্ব পর্যন্ত অর্থাৎ ১৭৪৮ খ্রিস্টাব্দ পর্যন্ত নাটোরের রাজত্ব করেন। সম্ভবতঃ ১৭০৬ ইং থেকে ১৭১০ ইং সালের মধ্যে নাটোর রাজবাড়ী নির্মিত হয়েছিল। রামজীবনের জমিদারীর রাজধানী নাটোরে স্থাপনকে কেন্দ্র করে অনেক বিচিত্র জনশ্রুতি আছে। যেমন মায়ের আদেশে রাজা রামজীবন ও রঘুনন্দন নিজ জন্মভূমিতে রাজধানী স্থাপনের জন্য উপযুক্ত একটি স্থানের সন্ধান করতে থাকেন। এক বর্ষাকালে রঘুনন্দন রাজা রামজীবন ও পন্ডিতবর্গ নৌকারোহনের সুলক্ষণযুক্ত পরিবেশে রাজধানী স্থাপনের জন্য উপযুক্ত স্থান নির্বাচনে বের হন। ঘুরে ঘুরে তারা ভাতঝাড়া বিলের মধ্যে উপস্থিত হন। বিলের একটি স্থানে তারা দেখতে পেলেন যে, দু’টি সাপ সাঁতার দিয়ে বিল পার হচ্ছে। এবং একটি ব্যাঙ ছোট একটি সাপকে গিলে খাচ্ছে। পন্ডিতবর্গ উক্ত স্থানকেই রাজধানী নির্মাণের স্থান হিসাবে উপযুক্ত বলে মত প্রকাশ করায় তারা সেখানেই রাজবাড়ি নির্মাণ করবেন বলে স্থির করেন। রাজবাড়ি নির্মাণ করার পর রাজ-আমলা, কর্মচারী বহুবিধ লোকের সমাগমে অল্পদিনের মধ্যে বিলটি একটি শহরে পরিণত হয়। সেই পরিণত শহরই নাটোর।

Where to stay

নাটোরে থাকার জন্য নিম্নের হোটেলগুলোতে খোঁজ নিতে পারেনঃ ১। হোটেল ভিআইপি বড় হরিশপুর, ফোনঃ ০৭৭-১৬৬০৯, +৮৮০১৭১৮৬৭৩৭৩৫ ২।হোটেল মিল্লাত মাদ্রাসা মোড়, নাটোর সদর ৩। হোটেল প্রিন্স রেলওয়ে স্টেশন বাজার, ফোনঃ ০৭৭১-৬১৩৫৬, ০১৭৪৬০২৯৪২৯ ৪। হোটেল রাজ মাদ্রাসা মোড়,নাটোর সদর ফোনঃ ০৭৭১-৬৬৬৬০, ০১৭২৭৩৭১৫০০ ৫। হোটেল রুকসানা ঠিকানাঃ কানাইখালী, পুরাতন বাস স্ট্যান্ড, নাটোর সদর ফোনঃ ০৭৭১-৬২৪৩১, ০১৭৩৯৯৮৭০১৭ ৬। নাটোর বোর্ডিং ঠিকানাঃ নিচাবাজার, হাসপাতাল রোড, নাটোর সদর ফোনঃ ০৭৭১-৬২০০১ ৭। নাটোড় সুগার মিলস গেস্ট হাউস ঠিকানাঃ নাটোর সুগার মিল এলাকা, নাটোর সদর

How to go

নাটোর জেলা সদরে রেল ও সড়ক যোগাযোগ আছে। দেশের সব অঞ্চলের সাথে নাটোর সদর উপজেলা আসা যায়। ঢাকা, রংপুর, রাজশাহী, খুলনা বিভাগ থেকে আপনি রেল বা সড়ক যে কোন যোগাযোগ মাধ্যমের সাহায্যে এখানে আসতে পারবেন। ঢাকা থেকে ট্রেনে চড়ে নাটোর সদরে আসার জন্য আপনি কমলাপুর বা ঢাকা এয়ারপোর্ট থেকে রংপুর গামী \\\"রংপুর এক্সপ্রেস\\\" অথবা দিনাজপুর গামী \\\"দ্রতযান\\\" অথবা লালমনিরহাট গামী \\\"লালমনি এক্সপ্রেস\\\" এর টিকিট কেটে ট্রেনে করে নাটোর রেল স্টেশনে নামতে পারেন। আর ঢাকা থেকে বাস যোগে নাটোর আসার জন্য আপনি কলাবাগান, কল্যাণপুর, শ্যামলী বা গাবতলী বাসস্ট্যান্ড থেকে রাজশাহী, চাপাইনবাবগঞ্জ অথবা নাটোর গামী হানিফ এন্টারপ্রাইজ, ন্যাশনাল, শ্যামলী, দেশ ট্রাভেলস এর যে কোন বাসে চড়ে আসতে পারেন।

১। শ্যামলী পরিবহন
১২, দক্ষিণ কল্যানপুর, মিরপুর রোড, ঢাকা
ফোনঃ ০২-৯০০৩৩১, ০২-৮০৩৪২৭৫

২। হানিফ এন্টারপ্রাইজ
ঢাকা অফিসঃ পান্থপথ- ০১৭১৩৪০২৬৭০
আরামবাগ- ০১৭১৩৪০২৬৭১, সায়েদাবাদ- ০১৭১৩৪০২৬৭৩

৩। গ্রিন লাইন পরিবহন
কল্যানপুর ব্রাঞ্চঃ ৩/২, দক্ষিণ কল্যানপুর, ঢাকা
ফোনঃ ০১৭৩০০৬০০৮০

৪। মর্ডান এন্টারপ্রাইজ (এসি/নন-এসি)
প্রধান অফিসঃ লেক সার্কাস, পান্থপথ, কলাবাগান, ঢাকা
ফোনঃ ০২-৯১২৩৭৪৩
ব্রাঞ্চ অফিসঃ গাবতলি বুকিং অফিস, ইন্টারসিটি বাস টার্মিনাল (কাউন্টার নং ১৯),
মিরপুর, ঢাকা

পদ্মা এক্সপ্রেস (ট্রেন নং ৭৫৯), মঙ্গলবার বন্ধ,
ঢাকা থেকে রাজশাহী, সময়ঃ রাত ১১ঃ১০ থেকে ভোর ০৪ঃ৫০

ভ্রমন প্যাকেজ

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন