চিশতিয়া প্যালেস (জাহাজ বাড়ি)

ধরন: অট্টালিকা
সহযোগিতায়: Nayeem
Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

বিস্তারিত

ধানমণ্ডির সাত মসজিদ রোডে অবস্থিত একটি জাকজমকশালী স্থাপনার নাম চিশতিয়া প্যালেস। স্থানীয়দের কাছে এই স্থাপনাটি “জাহাজ বাড়ি” নামে বেশী পরিচিত। শের-ই-খাজা নামে একজন রহস্যময় ব্যাক্তি ১৯৯৩ সালে আবাসিক ও দাপ্তরিক কাজে ব্যবহারের জন্য এই ভবনটি নির্মাণ করেন। শের-ই-খাজার সম্পর্কে বিস্তারিত জানা সম্ভব হয়নি। এই ভবনটির সম্মুখভাগ জাহাজের মত হওয়ায় ভবনটিকে জাহাজবাড়ি বলা হয়ে থাকে। যদিও নির্মাণের সময় ভবনটির নকশা জাহাজের মত ছিল না। পরবর্তীতে ধানমণ্ডি লেকের উন্নয়ন চলাকালে হাঁটার পথ নির্মাণের প্রয়োজন দেখা দিলে এই ভবনটির সীমানা জাহাজের আকারে পুনঃ নির্ধারণ করা হয়।

ইন্টারনেট থেকে জানা যায় যে, জাহাজবাড়িতে শের-ই-খাজা প্রতিষ্ঠিত ডব্লিউইপিডিও নামক একটি এনজিও কর্মকাণ্ড পরিচালনা করে আসছিল। তবে, ২০১১ সালের পর এই এনজিওটির কর্মকাণ্ড আর পরিলক্ষিত হয়নি। ধারনা করা হয়ে থেকে যে ২০১১ সালে প্রতিষ্ঠাতা জনাব শের-ই-খাজার মৃত্যুর পর এনজিওটির কর্মকাণ্ড বন্ধ হয়ে যায়।


কিভাবে যাবেন

ঢাকার যে কোন স্থান থেকে ধানমণ্ডির সাতমসজিদ রোডে গিয়ে জাহাজবাড়ি দেখে আসতে পারবেন।

কিভাবে পৌঁছাবেন: ঢাকা শহর

কোথায় থাকবেন

কি করবেন

বিভিন্ন কোণ থেকে জাহাজবাড়ির প্রচুর ছবি তুলতে পারেন।

খাবার সুবিধা

ধানমন্ডিতে অনেক মানসম্মত খাবারের দোকান পাবেন।

ভ্রমণ টিপস

আপনাকে ছিনতাইকারী ও পকেটমারের হাত থেকে সতর্ক থাকতে হবে।

মানচিত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন

  • চলতি পথে কারো চোখ এই বাড়িটির দিকে পড়া মাত্রই তার চোখ থমকে দাঁড়ায়। অনেকটা ধর্মীয় প্রতিষ্ঠানের আদলে তৈরি করা বাড়িটিকে দেখে অনেকেই ভাবেন এটি কোনো ধর্মীয় প্রতিষ্ঠান

অন্যদের ওয়েবসাইট থেকে

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন