দয়ারামপুর রাজবাড়ী

ধরন: প্রাসাদ
সহযোগিতায়: Nayeem
Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

বিস্তারিত

বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের পর ১৯৭৪ সালে নাটোর অঞ্চলের ঐতিহ্যবাহী দয়ারামপুর রাজবাড়ী ও তাঁর পার্শবর্তী এলাকা জুড়ে স্থাপিত হয় কাদিরাবাদ সেনানিবাস। ১৯৭৮ সালে “ইঞ্জিনিয়ার সেন্টার এন্ড স্কুল অব মিলিটারি ইঞ্জিনিয়ারিং” ঢাকা সেনানিবাস থেকে এই সেনানিবাসে স্থানান্তর করা হয়। দিঘাপতিয়া রাজা প্রমথনাথ রায়ের (১৮৪৯-১৮৮৩) জ্যেষ্ঠ পুত্র প্রমদানাথ রায় (১৮৭৩-১৯২৫) ১৮৯৪ সালে দিঘাপতিয়া জমিদারীর দায়িত্বভার গ্রহণ করার পর তাঁর তিন কনিষ্ঠ ভ্রাতা কুমার বসন্তকুমার রায় (১৮৭৮-১৯২৫), কুমার শরৎকুমার রায় (১৮৭৬-১৯৪৬), এবং কুমার হেমেন্দ্রকুমার রায়ের (১৮৭৭-১৯৪৩) জন্য বড়াল নদীর তীরে নন্দীকুজা নামক স্থানে স্থাপিত হয় “দিঘাপতিয়া জুনিয়ার রাজ দয়ারামপুর এস্টেটস” এবং নির্মিত হয় নয়নাভিরাম রাজবাড়ী। তাদের প্রপিতামহের পিতামহ, নাটোরের রানী ভবানীর (১৭১৬-১৭৯৫) অসাধারণ দক্ষদেওয়ান ও দিঘাপতিয়া রাজবংশের প্রতিষ্ঠাতা, দয়ারাম রায়ের (১৬৮০-১৭৬০) নামানুসারে এই এলাকার নতুন নামকরণ করা হয় দয়ারামপুর।

কুমার বসন্তকুমার রায়ের মৃত্যুর পর কুমার শরৎকুমার রায় দয়ারামপুর এস্টেটস-এর পরিচালনার দায়িত্বভার নেন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত এই রাজবাড়ীতেই বসবাস করতেন। পরবর্তীতে ইঞ্জিনিয়ার কোরের স্বাধীনতা যুদ্ধের (১৯৭১) বীর সৈনিক শহীদ লেঃ কর্নেল আব্দুল কাদিরের নামানুসারে অত্র সেনানিবাসের নামকরণ করা হয় “কাদিরাবাদ সেনানিবাস”।


কিভাবে যাবেন

দয়ারামপুর রাজবাড়ীটি বাগাতিপাড়া উপজেলার অন্তর্গত কাদিরাবাদ সেনানিবাসের মধ্যে অবস্থিত। এখানে যেতে হলে ঢাকা থেকে আপনাকে নাটোর জেলা সদরে আসতে হবে। নাটোরে এসে মাদ্রাসার মোড় থেকে রিক্সা বা অটোরিক্সা নিয়ে আপনাকে পিটিআই মোড়ে আসতে হবে। পিটিআই মোড় থেকে আপনি দয়ারামপুর যাওয়ার সিএনজি বা অটো পাবেন।

কিভাবে পৌঁছাবেন: বাগাতিপাড়া উপজেলা

ঢাকা হতে ঢাকা – রাজশাহী পথে সড়ক পথে নাটোর জেলায় নামতে হবে , আবার নাটোর হতে সড়ক পথে বাগাতিপাড়া উপজেলা হেড কোয়ার্টার । অন্যভাবেও পৌছাঁ যায় , যেমন – ঢাকা হতে রাজশাহী সড়ক পথে নাটোর জেলার বনপাড়া তিন রাস্তা মোড়ে নেমে সড়ক পথে কাদিরাবাদ ক্যান্টনমেন্ট হয়ে বাগাতিপাড়া উপজেলা হেড কোয়ার্টার।

ঢাকা কমলাপুর রেল স্টেশন অথবা বিমান বন্দর স্টেশন হতে নাটোর জেলার লালপুর উপজেলার আব্দুলপুর রেল স্টেশনে নেমে সরক পথে বাগাতিপাড়া উপজেলায় পৌছাঁ যায়। স্থানীয়ভাবে নাটোর রেলস্টেশন হয়ে মালঞ্চি রেলস্টেশনে নেমে উপজেলা হেড কোয়ার্টারে পৌঁছা যায় । আবার রাজশাহী রেলস্তেশন হয়ে লোকমানপুর রেল স্টেশন অথবা আব্দুলপুর স্টেশন হয়েও বাগাতিপাড়া উপজেলা হেড কোয়ার্টারে পৌঁছা যায়।

কোথায় থাকবেন

১। জেলা পরিষদ ডাক বাংলো
ঠিকানাঃ বাগাতিপাড়া উপজেলা চেয়ারম্যানের বাস ভবন ও উপজেলা পরিষদ মসজিদ সংলগ্ন

খাবার সুবিধা

আপনি সেনানিবাসের বাইরে সেনানিবাসের ক্যান্টিন পাবেন। ওখানের খাবার মানসম্মত। এছাড়া, আশেপাশে লোকাল খাবার হোটেল পাবেন।

ভ্রমণ টিপস

এই রাজবাড়ী যদি বেড়াতে চান তাহলে হয়তো কোন অনুমতির প্রয়োজন হবেনা। তবে, আপনার সাথে জাতীয় পরিচয় পত্র বা স্কুল/কলেজ/ভার্সিটির আইডি অথবা অফিসের পরিচয়পত্র সাথে রাখলে ভালো হয়। দয়া করে আর্মিদের সাথে সহযোগিতা করবেন।

মানচিত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন