ধানমণ্ডি পুরাতন ঈদগাহ

ধরন: ধর্ম
সহযোগিতায়: Nayeem
Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

বিস্তারিত

আমরা সকলেই জানি যে ঢাকার রয়েছে ৪০০ বছরের গৌরবময় ইতিহাস। বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত মুঘল সাম্রাজ্যের অন্যতম রাজধানী হওয়ায় ঢাকার বেশীরভাগ প্রাচীন স্থাপনা পুরাতন অংশে অবস্থিত। পুরান ঢাকা ছাড়াও প্রায় ৪০০ বছর পূর্বে ঢাকার ধানমণ্ডিতে একটি ঈদগাহ প্রতিষ্ঠা করা হয় যেটি আজও ঈদের নামাজ ও জানাজার নামাজের জন্য ব্যবহার করা হচ্ছে। অনেকেই এই ঈদগাহটি সম্পর্কে অবগিত নন। নগরীর ব্যস্ততম সাতমসজিদ সড়ক ঘেঁষে ধানমণ্ডির ৬/এ নং সড়কের আনাম র‌্যাংগস প্লাজা নামক শপিং মল এবং ৭/এ নং সড়কের ধানমণ্ডি কেএফসির সন্নিকটে মুঘল স্থাপত্যশৈলীর প্রাচীর ঘেরা এই ঈদগাহটি অবস্থিত। ঈদগাহতে রক্ষিত শিলালিপি থেকে জানা যায় যে সম্রাট শাহজাহানের পুত্র শাহসুজা ১৬৪০ সালে ঈদগাহটি নির্মাণ করেন। বর্তমানে বাংলাদেশ সরকারের প্রত্নতত্ত্ব অধিদফতর ঐতিহাসিক এই ঈদগাহটির রক্ষণাবেক্ষণ করছে।


কিভাবে যাবেন

ঢাকা শহরের যেকোন প্রান্ত থেকে যেকোন বাহনে চড়ে ধানমণ্ডির সাত মসজিদ রোডে পৌছাতে পারবেন।

কিভাবে পৌঁছাবেন: ঢাকা শহর

কোথায় থাকবেন

কি করবেন

ঈদগাহ এর ইতিহাস ভালোভাবে জানার চেষ্টা করতে পারেন ও ছবি তুলতে পারেন। এছাড়া ঈদগাহ সংলগ্ন পরিত্যাক্ত পুরাতন মসজিদটি দেখার পাশাপাশি নবনির্মিত বিশাল মসজিদে নামাজ পড়তে পারেন এবং মসজিদের নিজস্ব পাঠাগারে লেখাপড়া করতে পারেন।

খাবার সুবিধা

সাতমসজিদ রোডে পথের পাশের খাবার হোটেলের পাশাপাশি প্রচুর মানসম্মত রেস্টুরেন্ট ও ফাস্ট ফুডের দোকান থাকায় আপনাকে খাওয়া নিয়ে একদমই ভাবতে হবে না।

ভ্রমণ টিপস

আপনাকে পকেটমার হতে সাবধান থাকতে হবে।

মানচিত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন

  • This urban open space has been in use for Eid celebrations since it was built in 1640 CE.

  • "This Eidgah is the oldest surviving Mughal monument in Dhaka city. There is no second one with the architectural forms and features similar to it."

অন্যদের ওয়েবসাইট থেকে

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন