খাসপুরের মনিপুরি পাড়া

ধরন: ওয়ার্ড / গ্রাম
সহযোগিতায়: Nayeem
Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

বিস্তারিত

খাসপুরের মনিপুরি পাড়া মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় অবস্থিত। এদেশে বসবাসকারি মনিপুরি সম্প্রদায়ের বেশীরভাগ মানুষের আবাস মৌলভীবাজার জেলার আদমপুর এবং মাধবপুরে। মনিপুরিদের তৈরি করা বিভিন্ন জিনিষের দেশে বিদেশে রয়েছে ব্যাপক চাহিদা আর এ কারনেই রাসমেলা অথবা মনিপুরী পল্লীতে না যেতে পারলেও এখানকার দোকানেই আপনি এসব মনিপুরি পণ্য পেয়ে যাবেন। মনিপুরি সম্প্রদায়ের নাচের রয়েছে আলাদা খ্যাতি। এ নাচের মাধ্যমে এই সম্প্রদায়ের ঐতিহ্য প্রতিফলিত হয়। কোন পর্যটক পৃথিবীর এ প্রান্তে আসলে তাঁকে অবশ্যই মনিপুরি নৃত্য দেখার জন্য সর্বাত্মক চেষ্টা করা উচিত।

১৭৬৫ সালে ভাগ্যচন্দ্রের শাসনকালে মইরাংদেম গোবিন্দর নেতৃত্যে একদল মনিপুরি ভারতের মনিপুর থেকে পালিয়ে এসে শ্রীমঙ্গলের কাপুর নামক স্থানে স্থায়ী হয়। মনিপুরিদের রয়েছে ভিন্ন রকমের জীবনযাত্রা এবং সংস্কৃতি। এখানকার গ্রামে এসে আপনি মনিপুরি মহিলাদের হাতে বোনা শাড়ি, শাল, দুপাট্টা, বিছানার চাদর, তৈরি করা প্রত্যক্ষ করতে পারেন।


কিভাবে যাবেন

ইতিমধ্যেই জানানো হয়েছে ঢাকা থেকে কিভাবে শ্রীমঙ্গলে এবং শ্রীমঙ্গল থেকে কিভাবে মৌলভীবাজারে পৌছাবেন। শ্রীমঙ্গল থেকে ৫ কিলোমিটার দূরে কালীঘাট সড়কে ফুলছড়া চাবাগানে ঢোকার মুখেই ডানদিকে পরবে খাসপুর মনিপুরিপাড়া। এই স্থানটি খাসগাঁও নামেও পরিচিত। রিকশায় করে এখানে আসতে আপনাকে মাত্র ৫/- টাকা থেকে ৭/- টাকা পর্যন্ত ভাড়া গুনতে হবে। মনিপুরিরা অতিথিপরায়ন হলেও আপনার সাথে পরিচিত হওয়ার জন্য আপনাকে তাদেরকে কিছুটা সময় দিতে হবে।

কিভাবে পৌঁছাবেন: শ্রীমঙ্গল উপজেলা

আপনি সড়কপথে এবং রেলপথে ঢাকা থেকে সরাসরি শ্রীমঙ্গলে যেতে পারবেন। তবে, আকাশপথে সিলেটে পৌঁছে সেখান থেকেও আপনি শ্রীমঙ্গলে আসতে পারেন।

ঢাকা থেকে শ্রীমঙ্গলের মধ্যে চলাচলকারি বাসগুলোর মধ্যে আছেঃ
১। শ্যামলী পরিবহনঃ
• প্রধান কার্যালয়ঃ ২৫/বি-১, খিলজি রোড, মোহাম্মাদপুর, শ্যামলী, ঢাকা, ফোনঃ ৯১২৪১৩৯;
• কলাবাগান কাউণ্টার, ঢাকা, ফোনঃ ৯১৪১০৪৭, ০১৭১-১১৩০৮৬২;
• উত্তরা কাউণ্টার, আব্দুল্লাহপুর ঢাকা, ফোনঃ ০১৭১২৮৩৯১১১;
• কল্যাণপুর কাউণ্টার, ঢাকা, ফোনঃ ৯০০৩৩৩১;
২। গ্রীনলাইন পরিবহনঃ
৯/২, আউটার সার্কুলার রোড (মমিনবাগ), রাজারবাগ, ঢাকা, ফোনঃ ৮৩৩১৩০২-৪, ৮৩৫৩০০৪-৫;
৩।হানিফ এণ্টারপ্রাইজঃ
২২/৩, ব্লক-বি, কলেজ গেইট, ঢাকা, ফোনঃ ৯০০৮৪৮০;

প্রতি সপ্তাহে ছাড়া শ্রীমঙ্গল থেকে তিনটি ট্রেন সকাল ৯:৫৬ মিনিটে, বিকাল ৫:০৫ মিনিটে এবং রাত ১২:৩৭ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় এবং মঙ্গলবার ও বুধবার দুটি ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। এসব ট্রেনে ঢাকায় পৌছাতে প্রায় সাড়ে ৫ ঘণ্টা সময় লাগবে। এসব ট্রেনের ভাড়া হলঃ প্রথম শ্রেণী-২০০/- টাকা, সূলভ-১১০/- টাকা। বিকালে চলাচলকারী ট্রেনে আপনি ৩০০/- টাকা ভাড়ায় তাপানুকুল বগিতে এবং সন্ধ্যার ট্রেনে ৫০০/- টাকা ভাড়ায় স্লিপারে ভ্রমন করতে পারবেন।

কোথায় থাকবেন

১। শ্রীমঙ্গল টি রিসোর্টঃ
ভাড়াঃ (১৫% ভ্যাট এবং ৭% সার্ভিস চার্জ যোগ করতে হবে)
বাংলোঃ ৩৫০০/- টাকা থেকে ৫৫০০/- টাকা পর্যন্ত; স্যুইটঃ ৩৫০০/- টাকা; আইপি রুমঃ ২৫০০/- টাকা;
ঠিকানাঃ বাংলাদেশ চা বোর্ড, ভানুগাছ সড়ক, শ্রীমঙ্গল, মৌলভীবাজার;

২। হোটেল টি টাউনঃ
ভাড়াঃ (১৫% ভ্যাট এবং ৫% সার্ভিস চার্জ যোগ করতে হবে)
ডিলাক্স নন এসিঃ ১০০০/- টাকা থেকে ১২৫০/- টাকা; দুজনের থাকার জন্য কক্ষঃ ১৩৫০/- টাকা, স্যুইটঃ ১৫৫০/- টাকা থেকে ১৮৫০/- টাকা;
ঠিকানাঃ ধাকা-সিলেট মহাসড়ক, শ্রীমঙ্গল;

৩। গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গলফ ক্লাবঃ
আরমান খান (ভারপ্রাপ্ত প্রধান ব্যবস্থাপক), শ্রীমঙ্গল, ফোনঃ +৮৮০১৭৩০৭৯৩৫৫২-৫৯;

কি করবেন

১। প্রতিবছর নভেম্বরে বাংলা অগ্রহায়ন মাসের শুরুতে এখানে রাসমেলার আয়োজন করা হয়। এ সময় বেড়াতে গেলে আপনি রাসমেলা উপভোগ করতে পারবেন।
২। মনিপুরি সম্প্রদায়ের সুখ্যাতি রয়েছে তাদের ঐতিহ্য ও সংস্কৃতির জন্য। প্রায় প্রতিটি মনিপুরি পরিবারেরই আছে নিজস্ব কাপড় বোনার যন্ত্র। নিজেদের কাপড় তৈরি করাটা মনিপুরি সংস্কৃতিরই একটি অংশ। এখানে মনিপুরিদের ঐতিহ্যবাহী পোশাক ‘খামি’ র পাশাপাশি তাদের হাতে তৈরি বিভিন্ন জিনিস যেমনঃ শাড়ি, শাল, দুপাট্টা, বিছানার চাদর ইত্যাদি প্রদর্শন ও বিক্রি করা হয়, যেসব আপনি কিনতে পারেন।

খাবার সুবিধা

আপনি এখানকার গ্রামে খাওয়ার জন্য ছোট খাবার দোকান পাবেন । তাছাড়া, শ্রীমঙ্গল শহরে খাওয়ার সুব্যবস্থা রয়েছে।

ভ্রমণ টিপস

মাধবপুরে অবস্থিত মনিপুরি সাংস্কৃতিক একাডেমী থেকে এই সম্প্রদায় সম্পর্কে আপনি আরও তথ্য পেতে পারেন।

মানচিত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন