Bhawal National Park

ধরন: উদ্যান
সহযোগিতায়: Nayeem
Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

বিস্তারিত

Bhawal National Park was established and maintained as a National Park in 1974. It was officially declared in 1982 under the Wildlife Act of 1974. The core area of the park covers 940 hectares but extends to 5,022 ha of surrounding forest. Its purpose is to protect important habitats as well as to provide opportunities for recreation. The area was noted for peacocks, tiger, leopard, Black Panther, elephant, clouded leopard and samba deer. The park has 220 plant species, including 43 different tree species, 19 shrubs, 3 palms, 27 grasses, 24 vines, and 104 herbs. The wildlife in the park includes 13 mammals, 9 reptiles, 5 birds and 5 amphibians. In addition the Forest Department has recently introduced peacocks, deers, pythons, and catfish.


কিভাবে যাবেন

কিভাবে পৌঁছাবেন: গাজীপুর জেলা

ঢাকা থেকে গাজীপুরে দিনের ২৪ ঘণ্টাই বিভিন্ন বাস চলাচল করে। যেমনঃ ঢাকার আজিমপুর থেকে টঙ্গীর হোসাইন মার্কেটে অনিক এবং উইনার বাস সার্ভিস চলাচল করে। এছাড়া সিএনজি অটোরিকশা অথবা ব্যাক্তিগত গাড়িতেও গাজীপুরে পৌছাতে পারেন।

ঢাকা-টঙ্গী ডাইভারশন সড়ক এবং টঙ্গী-কালীগঞ্জ ডাইভারশন সড়কের মাধ্যমে ঢাকার সাথে গাজীপুরের সড়ক যোগাযোগ স্থাপিত হয়েছে। রেলপথেও গাজীপুরে যাওয়া যায়। গাজীপুরের ৭টি রেলস্টেশন হলঃ রাজেন্দ্রপুর, শ্রীপুর, ধীরাশ্রম, জয়দেবপুর, টঙ্গী, সাতখাঁমাইর এবং পুবাইল।
ঢাকা থেকে গাজীপুরে বিভিন্ন বাস সার্ভিস রয়েছে। যেমনঃ পুবালি পরিবহন মহাখালি থেকে নরসিংদীতে চলাচল করে। এছাড়া কেটিএল সার্ভিস ঢাকা থেকে কালীগঞ্জে চলাচল করে। ঢাকা থেকে গাজীপুরে চলাচলকারী বিভিন্ন রুটের বাস সার্ভিসগুলোর মধ্যে আছেঃ
আজমেরি পরিবহনঃ নন্দন পার্ক- সদরঘাট
প্রভাতি-বনশ্রীঃ
১। গুলিস্তান- কালিয়াকৈর
২। গুলিস্তান –কাপাসিয়া
৩। গুলিস্তান -শ্রীপুর
৪। গুলিস্তান –ত্রিমোহনী
সালসাবিল— যাত্রাবাড়ি –কোনাবাড়ি
রাহবার—লোহারপুল-মৌচাক
আনাবিল-যাত্রাবাড়ি
ট্রান্সসিলভা- যাত্রাবাড়ি-গাজীপুর
গাজীপুর পরিবহন লিমিটেড-ধাকা-গাজীপুর
ঢাকা পরিবহন লিমিটেড-মতিঝিল-গাজীপুর
ভিআইপি ২৭-গাজীপুর চৌরাস্তা-আজিমপুর
বলাকা পরিবহন-শিববাড়ি বাজার-সদরঘাট

ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে গাজীপুরে ট্রেন চলাচল করে। গাজীপুর জেলায় ৭ টি রেল স্টেশন রয়েছে।

কোথায় থাকবেন

গাজীপুরে থাকার ব্যবস্থা বেশ উন্নত। এখানে বিভিন্ন মানের হোটেল রয়েছে থাকার জন্য। এখানকার হোটেলগুলোর মধ্যে উল্ল্যেখযোগ্য হলঃ

হ্যাপি ডে ইন
মোবাইলঃ ০১১৯১০০৪৮০১-৪

নক্ষত্রবাড়ি রিসোর্ট
ফোনঃ ৫৭৫২৫৭৩

পুষ্পদম রিসোর্ট
মোবাইলঃ ০১৭৫০০২৭৭৭

রাঙ্গামাটি ওয়াটারফ্রন্ট
মোবাইলঃ ০১৭১২৮১৭৭৭০, ০১৮১১৪১৪০৭৪

খাবার সুবিধা

মানচিত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন