স্বাধীনতা জাদুঘর

ধরন: যাদুঘর
সহযোগিতায়: Nayeem
Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

বিস্তারিত

ঢাকায় অবস্থিত স্বাধীনতা জাদুঘরে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে বর্ণনা করার পাশাপাশি মুঘল আমল থেকে ১৯৭১ সালের স্বাধীনতা লাভের সময় পর্যন্ত এই জাতির ইতিহাসকে বর্ণনা করা হয়েছে। দেশের সর্বপ্রথম এবং একমাত্র ভু-গর্ভস্থ এই জাদুঘরটি সুহরোওয়ারদী উদ্যানে প্রায় ৬৭ একর আয়তনের কমপ্লেক্সে অবস্থিত। এই উদ্যানেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ১৯৭১ সালের ৭ই মার্চ স্বাধীনতা আন্দোলনের দিক নির্দেশনা দিয়ে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন এবং এখানেই ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করেছিল। বাংলাদেশের ৪৫তম স্বাধীনতা দিবসে ২০১৫ সালের ২৬শে মার্চ এই জাদুঘরটি জনসাধারনের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।


কিভাবে যাবেন

ঢাকা শহরের বিভিন্ন প্রান্ত থেকে এই জাদুঘরটি দেখতে আসতে পারবেন কেননা শহরের যেকোন স্থান থেকে  শাহবাগের উদ্দ্যেশে প্রচুর বাস চলাচল করে থাকে। শাহবাগ থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে অবস্থিত বাংলাদেশের অনন্য এই জাদুঘরটি দেখতে সায়েদাবাদ, মহাখালী অথবা ফার্মগেট বাসস্ট্যান্ড থেকে বাসে চড়তে পারবেন।

কিভাবে পৌঁছাবেন: ঢাকা শহর

কোথায় থাকবেন

কি করবেন

স্বাধীনতা জাদুঘর বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের স্মৃতি বহন করছে। বাংলাদেশ সম্পর্কে এবং একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে এই দেশটির অভ্যুদয় সম্পর্কে জানতে আগ্রহী যেকোন ইতিহাসপ্রেমী মানুষের জন্য এই জাদুঘরটি একটি আদর্শ স্থান।

খাবার সুবিধা

মানচিত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন

অন্যদের ওয়েবসাইট থেকে

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন