বান্দরবান জেলা

তথ্য

Description

বান্দরবান শব্দের আক্ষরিক অর্থ হচ্ছে বানরের আখড়া। এছাড়া মারমা অথবা আরাকান ভাষায় বান্দরবানকে বলা হয় ‘রুয়া-ডাওম্র’ যার অর্থ হলো আরভূমি অথবা বোহমং সার্কেল। বোহমং দের প্রধান এবং মারমা সম্প্রদায়ের বর্তমান রাজা অং শিউ প্রু চৌধুরী বান্দরবানে বাস করেন। ছোট শহর হলেও বান্দরবানকে প্রকৃতি দু হাত উজাড় করে সৌন্দর্য দান করেছে এবং এ কারনেই বান্দরবান বাংলাদেশের অন্যতম আকর্ষণীয় পর্যটন স্পট। বাংলাদেশের সর্বচ্চ শৃঙ্গগুলোর মধ্যে প্রথম তিনটি এই অঞ্চলে অবস্থিত। এগুলো হলঃ বিজয় নামে পরিচিত তাজিংডং (উচ্চতা ১২৮০ মিটার), মাওডুকমুয়াল (১০৫২ মিটার), এবং কেওক্রাডং (১২৩০ মিটার)। এছাড়া বান্দরবানে রয়েছে বাংলাদেশের সর্বচ্চ লেক রাইখিয়াং। তবে, বগা লেক এবং চিম্বুক পাহাড়ের জন্য বান্দরবান সুপরিচিত।

Where to stay

বান্দরবানে থাকার জন্য হোটেল ও গেস্টহাউজগুলোর মধ্যে রয়েছেঃ ১। হিলসাইড রিসোর্ট ঠিকানাঃ চিম্বুক সড়ক, বান্দরবান যোগাযোগঃ ০১৭৩০০৪৫০৮৩, ০২-৯৮৮৬৯৮৩ ২। হোটেল গ্রিনহিল ঠিকানাঃ প্রধান সড়ক, বান্দরবান-৪৬০০ যোগাযোগঃ +৮৮০১৮৫৬৬৯৯৯১০, +৮৮০১৮৫৬৬৯৯৯১১ ৩। হোটেল পূরবী ঠিকানাঃ ভিআইপি রোড, বান্দরবান সদর, বান্দরবান যোগাযোগঃ ০১৮২৩-৩৪৬৩৮৩, ০৩৬১-৬২৫৩১ ৪। হোটেল পাহাড়িকা ঠিকানাঃ প্রধান সড়ক, বান্দরবান যোগাযোগঃ ০৩৬১-৬২১৫৫

How to go

ঢাকার সাথে বান্দরবানের সরাসরি সড়ক যোগাযোগ রয়েছে। ঢাকা থেকে বাসে করে সরাসরি বান্দরবানে যেতে পারবেন।

ঢাকা থেকে বান্দরবানের মধ্যে চলাচলকারী বাসগুলো সম্পর্কে কিছু তথ্য আপনার সুবিধার্থে নিম্নে প্রদান করা হলঃ
১। এস আলম সার্ভিসেস লিমিটেড
যোগাযোগঃ ০৩৪১-৬২৯০২
২। শ্যামলী পরিবহন
যোগাযোগঃ ০৪৪৩৪৪৯৯৩৪
৩। সাউদিয়া পরিবহন
আরামবাগ কাউণ্টার, যোগাযোগঃ +৮৮-০২-৭১০২৪৬৫
গাবতলি কাউণ্টার, যোগাযোগঃ +৮৮-০২-৮০১৮৪৪৫

ঢাকার সাথে বান্দরবানে আকাশপথে যোগাযোগ ব্যবস্থা নেই। তবে ঢাকা থেকে চট্রগ্রামে আকাশপথে গিয়ে সেখান থেকে বাস অথবা ব্যাক্তিগত গাড়িতে করে বান্দরবানে যেতে পারবেন।
ঢাকা থেকে চট্রগ্রামে ফ্লাইট পরিচালনাকারী বিমান সংস্থাগুলোর মধ্যে রয়েছেঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভো এয়ার, ইউনাইটেড এয়ারওয়েজ, রিজেণ্ট এয়ারওয়েজ, ইউইস বাংলা এয়ারওয়েজ।

ভ্রমন প্যাকেজ

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন