বুড়িগঙ্গা নদী

ধরন: নদী
সহযোগিতায়: Nayeem
Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

বিস্তারিত

বাংলাদেশের রাজধানী ঢাকার উপকণ্ঠে দক্ষিণ পশ্চিমে বুড়িগঙ্গা নদী প্রবাহিত হয়েছে। এই নদীটির গড় গভীরতা ৭.৬ মিটার (২৫ ফুট) এবং সর্বোচ্চ গভীরতা ১৮ মিটার (৫৮ ফুট)

সুদুর অতীতে বুড়িগঙ্গা নদী ধলেশ্বরী নদীর সাথে মিলিত হয়ে বঙ্গোপসাগরে পতিত হত। তবে, নদীর প্রবাহ পরিবর্তনের ফলে গঙ্গা নদীর সাথে সংযোগ হারানোর পর এই নদীটি বুড়িগঙ্গা নামে পুনঃনামকরন করা হয়। বলা হয়ে থাকে যে জোয়ারের সময় বুড়িগঙ্গা নদীর উত্তাল ঢেউ মুঘলদের মুগ্ধ করেছিল। বিশ শতকে পলিথিন, কারখানার বর্জ্য এবং নদীর তীরে অবস্থিত ভবনগুলো ভেঙ্গে ফেলার ফলে এই নদীটি ব্যাপকভাবে দুষিত হয়।

এই ছবিটি ১৯৮০ সালের দিকে জন্সটন এবং হফম্যান তুলেছিলেন। “আর্কিটেকচারাল ভিউ অফ ঢাকা” নামক শীর্ষক এ্যালবামে এই ছবিটি পাওয়া যায়। ছবিটিতে তৎকালীন ঢাকা শহরের ছবি উঠে এসেছে, যেটির একটি অংশ বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে উঠেছিল।


কিভাবে যাবেন

আপনি লোকাল বাসে চড়ে গাবতলি বা আমিনবাজারে যেতে পারবেন, যেখানে বুড়িগঙ্গা নদীতে নৌকা ভ্রমণও করা যায়।

কিভাবে পৌঁছাবেন: ঢাকা জেলা

কোথায় থাকবেন

খাবার সুবিধা

মানচিত্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো দেখুন

  • Our capital city dhaka is situated by the bank of the river Buriganga. My previous experience about buriganga was really horrible. I first saw buriganga from the proximity of "Ahsan Manjil". The water was so black, and the smell was so pungent that I never thought I'll come to see the river once again.

অন্যদের ওয়েবসাইট থেকে

  • The Buriganga is economically very important to Dhaka. Launches and country boats provide connection to other parts of Bangladesh, a largely riverine country. When the Mughals made Dhaka their capital in 1610, the banks of the Buriganga were already a prime location for trade. The river was also the city's main source of drinking water.

কথা বলুন

এই মুহূর্তে অনলাইনে না থাকায় আমরা দুঃখিত! কিন্তু আপনি আমাদের ই-মেইল পাঠাতে পারেন। আমরা ২৪ ঘন্টার মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেব।

আপনার প্রশ্ন বা সমস্যার সহযোগিতা করায় আমরা সর্বদা তৎপর!

ENTER ক্লিক করুন